পতেঙ্গা সৈকত, পর্যটকদের জন্য একটি আকর্ষণ কেন্দ্রের নাম।



Blue color of Kuakata in different period of time

                                পতেঙ্গা সৈকত,চট্ট্রগ্রাম

প্রাকৃতিক সৌন্দর্যের  লীলাভূমি বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যে সুশোভিত আরেকটি অন্যতম চিত্তাকর্ষক জায়গা হল   পতেঙ্গা সৈকত।এই পতেঙ্গা সৈকত এর অবস্থান হল বন্দর নগরী চট্রগ্রাম শহর থেকে ১৪ কিমি দক্ষিণে অত্যন্ত মনোরম পরিবেশে অবস্থিত। এটি কর্ণফুলী নদীর মোহনায় অবস্থিত।

পতেঙ্গা বাংলাদেশের বহুল পরিচিত ও জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্র। এটি বাংলাদেশ নৌবাহিনীর নৌ একাডেমী এবং শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের বেশ সন্নিকটেই রয়েছে। রাতের বেলা এখানে নিরাপত্তা বেশ ভালো এবং রাস্তায় পর্যাপ্ত আলোর ঝলকানি থাকে। এখাণকার স্থানীয় লোকের কাছে শোনা যায়, এখানে সুস্বাদু ও মুখরোচক খাবার অত্যন্ত স্বল্প দামে পাওয়া যায়।ফলে এটা পর্যটকদের জন্য অনেক বেশি সুবিধাজনক।

তেমনি এখানকার একটি জনপ্রিয় ও সুস্বাদু খাবার হল,মসলাযুক্ত কাঁকড়া ভাজা, যা সসা ও পিঁয়াজের সালাদ সহকারে পরিবেশন করা হয়ে থাকে। সন্ধাকালে সৈকতে চমৎকার ঠাণ্ডা পরিবেশ বিরাজ করে এবং লোকজন এখাণকার হালকা মৃদু বাতাস উপভোগ করে ব্যাপকভাবে আনন্দ পেয়ে থাকেন।

পুরো সৈকত জুড়ে রয়েছে সারিবদ্ধ পাম গাছ যা দেখতে অনেক সুন্দর লাগে।এর আশেপাশে রয়েছে অসংখ্য মাছ ধরার নৌকা যা  এখানে নোঙ্গর করা থাকে। এছাড়া পর্যটকদের জন্য স্পীডবোট পাওয়া যায়,যাতে আরোহণ করে বিলাসী পর্যটকরা তাদের চাওয়া পুরন করে। অধিকাংশ পর্যটক পতেঙ্গা সৈকতে আসে সূর্যাস্ত ও সূর্যদ্বয়ের মনোরম দৃশ্য উপভোগ করার জন্য।

পতেঙ্গা সৈকত শুধু বৃহত্তর চট্রগ্রাম বাসীর কাছে নয় সমগ্র বাংলাদেশের মানুষের কাছে পরিচিত ও জনপ্রিয় একটি জায়গা।এর অপরূপ দৃশ্য দেখে দর্শনার্থীদের ভাল লাগে।প্রতিদিন দূর দূরান্ত থেকে দেশি বিদেশি শত শত  পর্যটকের আগমনে মুখরিত থাকে এই পতেঙ্গা সৈকত।
Colorful Peacock at Dulhazara Sufari Parkcolorful green coconut  of Kuakata can attract you all 
Royal Bengle Tiger is jumping over the waterhttp://news24ca.com/wp-content/uploads/2012/09/94.jpg