সোনারগাঁও- বাংলার সুন্দর একটি জনপদের নাম।


  Image result for Photos of Sonargaon Bangladesh
                                                       সোনারগাঁও

বাংলাদেশের একটি ঐতিহাসিক এবং অধিক সুপরিচিত স্থানের নাম হল সোনারগাঁও।সোনারগাঁও হল বাংলার ইতিহাসের সাথে  জড়িত এক আলোকোজ্জল নাম যা আমাদের ইতিহাসকে করেছে অনেকখানি সমৃদ্ধও।বাংলার মুসলমান শাসকদের অধীনে এটি ছিল পূর্ববঙ্গের একটি প্রশাসনিক কেন্দ্র।

সুবেদার ঈশা খাঁর সময়ে বাংলার রাজধানী ছিল সোনারগাঁও। আর এর অবস্থান হল নারায়ণগঞ্জ জেলায়।অবশ্য বর্তমানে এর নামেই একটি উপজেলা করা হয়েছে সোনারগাঁও। ঢাকা থেকে ২৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রয়ছে এই স্বপ্ন সোনারগাঁও।

তবে মধ্যযুগীয় সময় হিসেব করে এই নগরটির যথার্থ অবস্থান নির্দেশ করা অনেক কঠিন।ইতিহাস অনুসন্ধান করে যতোটুকুন নিদর্শনাদ পাওয়া যায় সেটা থেকে প্রতীয়মান হওয়া যায় যে, এটি পূর্বে মেঘনা, পশ্চিমে শীতলক্ষ্যা, দক্ষিণে ধলেশ্বরী ও উত্তরে ব্রহ্মপুত্র নদী দ্বারা বেষ্টিত একটি বিস্তৃত জনপদ ছিল। পূর্বে এর নাম একাধিকবার পরিবর্তিত হয়।

শুধু ঐতিহাসিক স্থান হিসেবেই নয়,বাংলার অপরুপ সৌন্দর্যের একটি সুন্দর জনপদ হিসেবেও ব্যাপক পরিচিতি লাভ করেছে এই সোনারগাঁও।এর নামকরনের ইতিহাস সম্পর্কে জানা যায় যে তৎকালীন বাংলার শাসক ঈশা খাঁর স্ত্রী সোনাবিবির নামে সোনারগাঁও এর নামকরণ করা হয়। এখানে উল্লেখযোগ্য নিদর্শন হিসেবে রয়েছে সোনাবিবির মাজার, পাঁচবিবির মাজার, গিয়াস উদ্দিন আযম শাহের সমাধিসৌধ, ইব্রাহীম দানিশমান্দ এর দরগা ইত্যাদি নানারকম গুরুত্তপুর্ন স্থাপনা ।

সোনারগাঁও-এ চিত্রশিল্পী জয়নুল আবেদিনের সন্মানার্থে তৈরি করা হয়েছে জয়নুল লোক ও কারুশিল্প জাদুঘর । এখানকার একটি ঐতিহ্যবাহী ও অতিপ্রাচীন জায়গার নাম হল পানাম নগর। যতদুর জানা যায় এই এলাকাটি ১৯শ শতকে সোনারগাঁওয়ের উচ্চবিত্ত ব্যবসায়ীদের বাসস্থান ছিলো।সেসময় এইখানে সেখানকার কাপড় ব্যবসায়ীরা বাস করতেন। এখানকার বাড়িগুলো দেখতে বেশ সুন্দর।তবে নেতিবাচক বিষয় হল এসব বাড়ীঘর গুলো এখন অনেকটাই ধ্বংসের মুখে রয়েছে।

পূর্বইতিহাস যেমনই হোকনা কেনো সোনারগাঁও বাংলাদেশের অন্যতম সুদর্শন এবং প্রাচীন একটি পর্যটন কেন্দ্র এটি।এর রয়েছে অনেক গৌরবোজ্জল ইতিহাস। সারাবছর দেশী বিদেশী অনেক মানুষ এখানে বেড়াতে আসে।বাংলাদেশের সবচেয়ে বড় হোটেল অর্থাৎ হোটেল সোনারগাও এখানে অবস্থিত।পর্যটকেরা এখানে এসে নিরাপদ আশ্রয় খুজে পায়।এখানে রয়েছে বিভিন্ন ধরনের উন্নত মানের রেস্ট হাউস যেখানে দর্শনার্থীরা অবসর কাটানোর সুযোগ পায়।বাংলার ইতিহাসকে অনেকগুনে সমৃদ্ধও করেছে যেন এই আদী জনপদটি।


Image result for Photos of Sonargaon BangladeshImage result for Photos of Sonargaon Bangladesh
  সোনারগাঁও-এর ধ্বংশাবশেস,ইসা খানের রাজধানী