বোটানিক্যাল গার্ডেন, বাংলাদেশের একটি জনপ্রিয় বিনোদন কেন্দ্র।


 


 
     বোটানিক্যাল গার্ডেন বা জাতীয় উদ্ভিদ উদ্যান

 বাংলাদেশের অধিক সৌন্দর্যময় ও অতি পরিচিত একটি বিনোদন কেন্দ্রের নাম বোটানিক্যাল গার্ডেন বা জাতীয় উদ্ভিদ উদ্যান। ১৯৬১ সালে প্রতিষ্ঠিত করা হয় এটি। ঢাকার কেন্দ্রস্থল থেকে এটি ২০ কিলোমিটার দূরে মিরপুর জাতীয় চিড়িয়াখানার পাশেই সুন্দর ও মনোরম পরিবেশে অবস্থিত এই উদ্যান।

এই উদ্যানের আয়তন ২০৮ একর। ৫৭টি সেকশন নিয়ে গঠিত উদ্যানটি দেশী-বিদেশী বিভিন্ন প্রজাতির উদ্ভিদ সংগ্রহ সংরক্ষণ ও উদ্ভিদ জগতকে সমৃদ্ধ করার মুখ্য উদ্দেশ্য নিয়ে তৈরি করা হয় এই উদ্যানটি।

বোটানিক্যাল সায়েন্সকে সমৃদ্ধ করা এবং উদ্ভিদ গবেষণা ও প্রদর্শণের জন্য এটি একটি উপযুক্ত মাধ্যম। এখানে শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণার সহায়তা প্রদান এবং দর্শণার্থীদের জন্য প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের বিষয়টিও প্রাধান্য পেয়েছে। উদ্যানে রয়েছে ছোট-বড় জলাশয় যা আয়তনে প্রায় ১১ একর। তারমধ্যে একটি জলাশয়ের পাশে জলপ্রপাত ও লেক আছে। বর্তমানে ১১৪টি উদ্ভিদ পরিবারভূক্ত ৯৫০টি প্রজাতির গাছপালা নিয়ে বোটানিক্যাল গার্ডেনটি যেন একটি জীবন্ত সংগ্রহশালা। এখানে রয়েছে ২৫৫টি প্রজাতির ২৮২০০টি বৃক্ষ। ৩১০টি প্রজাতির ৮৪০০টি গুল্ম ও ৩৮৫টি প্রজাতির ১০৪০০টি বিরুৎ জাতীয় উদ্ভিদ।

এছাড়াও রয়েছে ছয়টি নেট হাউজে বিরল প্রজাতির অর্কিড ও ক্যাকটাস। এই উদ্যানে ২২ প্রজাতির বাঁশ নিয়ে একটি বাঁশ বাগান, পাম বাগান, ফল বাগান, গজারি বন, মেডিসিনাল বাগান, ধাঁধাঁ হেজ, সার্ধশত বয়সের বটবৃক্ষ প্রভৃতি দর্শণীয় বস্তু।

বর্তমানে এটি শিক্ষা ও গবেষণার কাজে ব্যবহৃত হওয়ার পাশাপাশি বিনোদন কেন্দ্র হিসেবেও ব্যাপক পরিচিতি লাভ করেছে। প্রতিদিন অসংখ্য দর্শণার্থী আসে ভ্রমণ করতে। উদ্ভিদের ছায়ায় কিছুটা ক্লান্তি ঘোচায়। অনেকে ছুটির দিনে পরিবারসহ ছুটে আসে। উদ্ভিদ সমৃদ্ধ এই উদ্যানটি বেশি প্রিয় তরুণ-তরুণীদের কাছে। সবুজ ছায়া ঘেরা এই উদ্যানটি যেন তার দর্শণার্থীদের হৃদয় জুড়ায়।