রামসাগর, দিনাজপুরের মানবসৃষ্ট একটি দীঘি।





                          রামসাগর

বাংলাদেশের উত্তবঙ্গের আরেকটি দর্শনীয় জায়গার নাম হল রামসাগর।এর অবস্থান হচ্ছে দিনাজপুর জেলার তেজপুর গ্রামে।ইতিহাস অনুসন্ধান করলে জানা যায় এটি মুলত একটি মানবসৃষ্ট দিঘি। এটি বাংলাদেশে মানুষের তৈরি সবচেয়ে বড় দিঘিগুলোর একটি।দিনাজপুর জেলা শহর থেকে প্রায় ৮ কিলোমিটার (৮,০০০ মি) দক্ষিণে তেজপুর গ্রামে দীঘিটি অবস্থিত।


ঐতিহাসিকদের মতে, দিনাজপুরের বিখ্যাত রাজা রামনাথ (রাজত্বকাল: ১৭২২-১৭৬০ খ্রিস্টাব্দ) পলাশীর যুদ্ধের আগে (১৭৫০-১৭৫৫ খ্রিস্টাব্দের মধ্যে) এই রামসাগর দিঘি খনন করেছিলেন বলে জানা যায়।আর শোনা যায় তাঁরই নামানুসারে এর নামকরণ করা হয় রামসাগর। দিঘিটি খনন করতে তৎকালীন প্রায় ৩০,০০০ টাকা এবং ১৫,০০,০০০ শ্রমিকের প্রয়োজন হয়েছিল।এটি খনন করতে অনেক সময় লেগেছিল।


রামসাগরে আয়তন হল তটভূমিসহ রামসাগরের মোট আয়তন,৩৭,৪৯২ বর্মিগটার, দৈর্ঘ্য ১,০৩১ মিটার ও প্রস্থ ৩৬৪ মিটার বলে জানা যায়।আর এর গভীরতা হল গড়ে প্রায় ১০ মিটার।পাড়ের উচ্চতা ১৩.৫ মিটার। দীঘিটির পশ্চিম পাড়ের মধ্যখানে একটি ঘাট ছিল যার কিছু অংশ অবশিষ্ট এখনও রয়েছে। বিভিন্ন আকৃতির বেলেপাথর স্ল্যাব দ্বারা নির্মিত ঘাটটির দৈর্ঘ্য ও প্রস্থ ছিল যথাক্রমে ৪৫.৮ মিটার এবং ১৮.৩ মিটার। দীঘিটির পাড়গুলো প্রতিটি ১০.৭৫ মিটার উঁচু বলে জানা যায়।



এই দিঘি নিয়ে প্রচলিত আছে বিভিন্ন ধরনের লোককথা। কথিত আছে যে  ১৭৫০ খ্রিস্টাব্দে প্রচণ্ড এক খরা দেখা দিয়েছিল ।যার ফলে প্রচণ্ড খরা দেখা যায়। পানির অভাবে মৃতপ্রায় হয়ে পড়ে হাজার হাজার প্রজাসাধারন।প্রাণনাথ ছিলেন অনেক প্রজাদরদী।এসময় দয়ালু রাজা স্বপ্নাদেশ পেয়ে একটি পুকুর খনন করেন। কিন্তু সেই পুকুর থেকে পানি না ওঠায় একসময় রাজা স্বপ্নে দৈববাণী পেলেন যে, তাঁর একমাত্র ছেলে রামকে দীঘিতে বলি দিলে পানি উঠবে। স্বপ্নাদিষ্ট রাজা, দীঘির মাঝখানে একটি ছোট মন্দির নির্মাণ করেন। তারপর এক ভোরে যুবরাজ রামনাথ সাদা পোষাকাচ্ছাদিত হয়ে হাতির পিঠে চড়ে যাত্রা শুরু করলেন সেই দীঘির দিকে। দীঘির পাড়ে পৌঁছে যুবরাজ রাম সিঁড়ি ধরে নেমে গেলেন মন্দিরে। সঙ্গে সঙ্গে দীঘির তলা থেকে অঝোর ধারায় পানি উঠতে লাগল। চোখের পলকে যুবরাজ রামনাথসহ পানিতে ভরে গেল বিশাল দীঘি।


এ ধরনের আরও কিছু অবিশ্বাস্য লোকগাথা জনমনে প্রচলিত রয়েছে।তবে এসব লোকগাথাকে অনেকে কুসংস্কার বলে মনে করে থাকেন।তবে নির্মাণ ইতিহাস  কুসংস্কার কিংবা বাস্তব যাই হোকনা কেন দিঘির সৌন্দর্য কিন্তু মনমুগ্ধকর।দরশনারথিরা এসব সিনারি উপভোগ করে থাকেন।
Image result for Photos of Ramsagor,Bangladesh